1. meheralibachcu@gmail.com : Meher Ali Bachcu : Meher Ali Bachcu
  2. anarulbabu18@gmail.com : Anarul Babu : Anarul Babu
  3. mahabub3044@gmail.com : Mahabub Islam : Mahabub Islam
  4. dainikmeherpurdarpon@gmail.com : meherpurdarpon :
  5. n.monjurul3@gmail.com : monjurul : monjurul
  6. banglahost.net@gmail.com : rahad :
নেদারল্যান্ডসে জাতীয় নির্বাচনে ইসলাম বিরোধী গির্ট ভিল্ডার্স জয়ী - দৈনিক মেহেরপুর দর্পণ
মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ০১:৩১ পূর্বাহ্ন

নেদারল্যান্ডসে জাতীয় নির্বাচনে ইসলাম বিরোধী গির্ট ভিল্ডার্স জয়ী

আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৩ নভেম্বর, ২০২৩
  • ৫৪ বার পঠিত

ভোটের আগের জনমত জরিপের ফলাফল উল্টে দিয়ে নেদারল্যান্ডসের জাতীয় নির্বাচনে নাটকীয় জয় পেয়েছেন ফ্রিডম পার্টির (পিভিভি) নেতা গির্ট ভিল্ডার্স। যিনি চরম ইসলাম-বিদ্বেষী হিসেবে পরিচিত।

২৫ বছর ধরে নেদারল্যান্ডের পার্লামেন্টে থাকা পিভিভি এবার ৩৭টি আসনে জয় নিয়ে নিকটতম প্রতিদ্বন্দ্বী বামপন্থি জোটের তুলনায় যথেষ্ট এগিয়ে আছে।

এখনো সামান্য ভোট গণনা বাকি আছে। তবে নিজ দলের জয় নিশ্চিত হয়ে যাওয়ায় দারুণ খুশি ভিল্ডার্স বলেন, “পিভিভি কে আর অবজ্ঞা করা যাবে না। আমরা শাসন করবো।”

জাতীয় নির্বাচনে ভিল্ডার্সের জয় নেদারল্যান্ডের রাজনীতিতে বড় ঝাঁকুনি হিসেবে বিবেচনা করা হচ্ছে বলে জানায় বিবিসি। ইউরোপের জন্যও বিষয়টি হতবাক করার।

তবে ‘সবার জন্য প্রধানমন্ত্রী’ হওয়ার প্রতিশ্রুতি পূরণ করতে ভিল্ডার্সকে জোটে যোগ দিতে অন্যান্য দলকে রাজি করাতে হবে।

নেদাল্যান্ডসের পার্লামেন্টে আসন সংখ্যা ১৫০। ভিল্ডার্সের লক্ষ্য ৭৬টি আসন।

৬০ বছরের এই নেতা ইউরোপের অভিবাসন নীতি নিয়ে ব্যাপক হাতাশা থেকে নেদারল্যান্ডসের ‘সীমান্ত বন্ধ’ করে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি ইসলাম ধর্মের পবিত্র গ্রন্থ আল-কোরআন নিষিদ্ধ করার কথাও বলেছিলেন। যদিও পরে তিনি তার ওই প্রতিশ্রুতি স্থগিত করেন।
তবে বিজয় ভাষণে তাকে বেশ লড়াকু ভঙ্গিতেই কথা বলতে দেখে গেছে। তিনি বলেন, “আমি শাসন করতে চাই এবং..আমরা শাসন করবো। (আমরা যত আসন পেয়েছি) সেটা যেমন একদিকে বিশাল প্রশংসা, অন্যদিকে বিশাল দায়িত্বও বটে।”

ভোটের আগে দেশটির তিনটি বড় দল ভিল্ডার্সের চরম ডান-পন্থি নীতির কারণে তার দলের সঙ্গে জোট গড়ে সরকার গঠন করার সম্ভাবনা উড়িয়ে দিয়েছিল। তবে ভোটে ভিল্ডার্সের দলের বড় জয়ে তারা হয়তো মত পরিবর্তন করবেন।

২৫ আসন নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে সাবেক ইইউ কমিশনার ফ্রান্স টিমারম্যানসের বাম-পন্থি জোট। টিমারম্যানস স্পষ্ট করেই বলেছেন, ভিল্ডার্স নেতৃত্বাধীন সরকারে তাদের কিছু করার নেই। তিনি নেদারল্যান্ডসের গণতন্ত্র এবং আইনের শাসন কে রক্ষা করে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

সমর্থকদের উদ্দেশে তিনি বলেন, “আমরা নেদারল্যান্ডস থেকে কাউকে যেতে দেব না। নেদারল্যান্ডসে সবাই সমান।”

ডিলান ইয়েসিলগোজের মধ্য-ডানপন্থি লিবারাল ভিভিডি তৃতীয় এবং এমপি পিটার ওমৎসিগৎ এর গড়া একেবারে নতুন দল চতুর্থ স্থানে রয়েছে।

ভিল্ডার্স সরাসরি তার রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীদের একসঙ্গে কাজ করার প্রস্তাব দিয়েছেন। ইয়েসিলগোজ এবং ওমৎসিগৎ দুজনই তাকে ভোটে জয়ের জন্য অভিনন্দন জানিয়েছেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Bangla Webs