1. meheralibachcu@gmail.com : Meher Ali Bachcu : Meher Ali Bachcu
  2. anarulbabu18@gmail.com : Anarul Babu : Anarul Babu
  3. mahabub3044@gmail.com : Mahabub Islam : Mahabub Islam
  4. dainikmeherpurdarpon@gmail.com : meherpurdarpon :
  5. n.monjurul3@gmail.com : monjurul : monjurul
  6. banglahost.net@gmail.com : rahad :
১৯০০ সালের পর ক্রিকেট ফিরল অলিম্পিকে - দৈনিক মেহেরপুর দর্পণ
শুক্রবার, ১৪ জুন ২০২৪, ১০:৩৪ পূর্বাহ্ন

১৯০০ সালের পর ক্রিকেট ফিরল অলিম্পিকে

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : সোমবার, ১৬ অক্টোবর, ২০২৩
  • ৯২ বার পঠিত

আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) ক্রিকেটকে অলিম্পিকে অন্তর্ভুক্তির প্রস্তাবের অনুমোদন দিয়ে রেখেছিল। এরপর অপেক্ষা ছিল সদস্য দেশগুলোর ভোটের মাধ্যমে বিষয়টি চূড়ান্ত করার। সেই ধাপ অতিক্রম করে এক শতাব্দীর বেশি সময় পর অলিম্পিকে ফিরল ক্রিকেট।

সোমবার মুম্বাইয়ে আইওসির সভায় নতুন পাঁচটি খেলাকে অলিম্পিকে অন্তর্ভুক্ত করা হয়েছে। ক্রিকেট ছাড়া বাকিগুলো হলো বেসবল বা সফটবল, ফ্ল্যাগ ফুটবল, স্কোয়াশ ও ল্যাক্রোস। আগামী ২০২৮ সালের লস এঞ্জেলেস অলিম্পিকে এই ইভেন্টগুলো অন্তর্ভুক্ত হয়েছে।

সবশেষ ১৯০০ সালের প্যারিস অলিম্পিকে ক্রিকেট অনুষ্ঠিত হয়েছিল। অলিম্পিকে স্রেফ ওই একবারই ক্রিকেট অন্তর্ভুক্ত ছিল। সেবার অংশ নিয়েছিল কেবল দুটি দল— স্বাগতিক ফ্রান্স ও গ্রেট ব্রিটেন।

গত শুক্রবার আইওসির সভাপতি টমাস বাখ জানিয়েছিলেন, আয়োজকরা টি-টোয়েন্টি ক্রিকেট অন্তর্ভুক্তির যে প্রস্তাব দিয়েছিলেন, তা গ্রহণ করা হয়েছে। এবার ভোটের মাধ্যমে চূড়ান্ত হয়েছে খেলাটির ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত অলিম্পিকে ফেরা।

লস এঞ্জেলেস অলিম্পিকের আয়োজকরা ছয়টি দল নিয়ে ক্রিকেট ইভেন্ট আয়োজনের প্রস্তাব দিয়েছেন। নারী ও পুরুষ দুই বিভাগের জন্যই। তবে কতটি দল অংশ নেবে বা কীভাবে দলগুলো অলিম্পিকে অংশগ্রহণের যোগ্যতা অর্জন করবে তা এখনও নিশ্চিত হয়নি।

আর্থিক দিক বিবেচনায় অলিম্পিকে ক্রিকেটের অন্তর্ভুক্তি একরকমের অবধারিতই ছিল। বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কাসহ দক্ষিণ এশিয়ার দেশগুলোতে খেলাটির জনপ্রিয়তা বিপুল। এই অঞ্চলে ক্রিকেটের যে বিশাল বাজার রয়েছে, সেটার ফায়দা তুলতে পারবে আয়োজকরা।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Bangla Webs