1. meheralibachcu@gmail.com : Meher Ali Bachcu : Meher Ali Bachcu
  2. anarulbabu18@gmail.com : Anarul Babu : Anarul Babu
  3. mahabub3044@gmail.com : Mahabub Islam : Mahabub Islam
  4. dainikmeherpurdarpon@gmail.com : meherpurdarpon :
  5. n.monjurul3@gmail.com : monjurul : monjurul
  6. banglahost.net@gmail.com : rahad :
রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বড় সংকটের মুখে দাঁড় করিয়েছে: প্রধানমন্ত্রী - দৈনিক মেহেরপুর দর্পণ
বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ১১:৫৩ পূর্বাহ্ন

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বড় সংকটের মুখে দাঁড় করিয়েছে: প্রধানমন্ত্রী

দর্পণ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বুধবার, ২৭ জুলাই, ২০২২
  • ২৬৬ বার পঠিত

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধ বিশ্বকে বড় ধরনের সংকটের মুখোমুখি দাঁড় করিয়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (২৭ জুলাই) সকালে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে ডি-৮ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (ডি-৮ সিসিআই) বিজনেস ফোরাম এক্সপোর অনুষ্ঠানে তিনি বলেন, পণ্যর মূল্য বৃদ্ধি মানবিক বিপর্যয়ের দিকে নিচ্ছে। প্রধানমন্ত্রী গণভবন থেকে যুক্ত হয়ে এক্সপোতে বক্তব্য দেন।

গত মঙ্গলবার (২৫ জুলাই) থেকে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে দুদিনব্যাপী ডি-৮ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (ডি-৮ সিসিআই) বিজনেস ফোরাম এক্সপো অনুষ্ঠিত হচ্ছে। সংগঠনটি প্রতিষ্ঠার ২৫ বছর উপলক্ষে বর্তমান চেয়ারম্যান হিসেবে বাংলাদেশ এ এক্সপোর আয়োজন করেছে।

এক্সপোতে সদস্যভুক্ত ৮টি দেশের ব্যবসায়ীরা অংশ নেবেন। দেশগুলোর বেসরকারি খাতের মধ্যে সম্পৃক্ততা বাড়িয়ে বিনিয়োগ ও ব্যবসা বাণিজ্যের উন্নয়ন আয়োজনের মূল উদ্দেশ্য।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, অর্থনীতিতে করোনা মহামারীর ক্ষতি পুষিয়ে ঘুরে দাঁড়ানোর চেষ্টায় সরকার কাজ করে যাচ্ছে।

দেশে সরকারি সেবা ডিজিটাইজ হয়েছে জানিয়ে তিনি বলেন, পদ্মা সেতু, কর্ণফুলি টানেল, রূপপুর নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্ট উন্নত বাংলাদেশের চিহ্ন বহন করে।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ বিনিয়োগের জন্য পুরোপুরি প্রস্তুত।

বাংলাদেশে আইসিটিকে বড় বিনিয়োগের ক্ষেত্র হিসেবে উল্লেখ করে তিনি দেশের বিপুলসংখ্যক জনবলকে কাজে লাগানোর আহ্বান জানান।

শেখ হাসিনা ডি-এইট ইকোনমিক জোন করারও প্রস্তাব দেন।

উন্নয়নশীল ৮টি মুসলিম দেশের সংগঠন ডি-৮ বা ডেভেলপিং ইকোনমি। ১৯৯৭ সালে সংগঠনটি প্রতিষ্ঠিত হয়। বাংলাদেশ ছাড়া অন্য ৭টি সদস্য দেশ হলো- মিসর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান ও তুরস্ক। বর্তমানে দেশগুলোর মোট অর্থনীতির আকার ৫ ট্রিলিয়ন ডলার।

গত সোমবার (২৫ জুলাই) এক সংবাদ সম্মেলনে ডি-৮ সিসিআই প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম বলেন, এ আয়োজন সদস্য দেশগুলোর মধ্যে বাণিজ্যিক সম্পর্ক গড়ে তুলতে এবং ব্যবসার নতুন সুযোগ উন্মোচনে সম্ভাবনা সৃষ্টি করবে। দেশগুলোর জন্য ব্যবসা ও বাণিজ্য পরিচালনায় এবং তাদের নিজ নিজ অর্থনীতিকে সহযোগিতামূলক পদ্ধতিতে এগিয়ে নেয়ার নতুন দ্বার উন্মোচন করবে।

এবার যেসব বিষয়ে আলোচনা হবে এর মধ্যে রয়েছে- পণ্যসামগ্রী-খনিজ ও শক্তি, শ্রমনির্ভর পণ্য-বস্ত্র, পোশাক, হালকা প্রকৌশল ও চামড়াজাত পণ্য; শ্রমনির্ভর সেবা-পরিবহন, কৃষি, স্বাস্থ্যসেবা ও মানবসম্পদ উন্নয়ন; অঞ্চলভিত্তিক প্রক্রিয়াকরণ-কৃষি, জলজসম্পদ ও পশুসম্পদ।

জ্ঞানভিত্তিক পণ্যের মধ্যে রয়েছে-ইলেকট্রনিকস উপাদান, সেমিকন, সাইবার নিরাপত্তা সরঞ্জাম উপাদান, লজিস্টিকস ও পরিবহন সরঞ্জাম। জ্ঞানভিত্তিক সেবার মধ্যে রয়েছে-আইসিটিতে পেশাদার সেবা, অর্থনৈতিক খাতে প্রযুক্তি সক্ষম করা, কৃত্রিম বুদ্ধিমত্তা, সাইবার সিকিউরিটিজ, দক্ষতা এবং গবেষণা ও উন্নয়ন। এ ছাড়া চতুর্থ শিল্পবিপ্লব, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং প্রয়োগভিত্তিক দক্ষতা ইত্যাদি।

আলোচ্যক্ষেত্র হিসেবে আরও থাকবে হালাল অর্থনীতি, ব্লু-ইকোনমি, সাইবার নিরাপত্তা, রোবোটিকস, স্টার্টআপ ইকোসিস্টেম, যুব-নারীর ক্ষমতায়ন ও এমএসএমই, কৃষিপ্রযুক্তি, স্বাস্থ্যসংক্রান্ত প্রযুক্তি, পণ্যের মান ও সমন্বয় এবং মুদ্রার সমন্বয়।

করোনায় সৃষ্ট অর্থনৈতিক অনিশ্চয়তা ও ঝুঁকি মোকাবিলায় এবং বৈশ্বিক উন্নয়নে সাড়া দেওয়ার অংশ হিসেবে, কৃষি খাত এবং উৎপাদন খাতের জন্য কৌশলগত রোডম্যাপ গঠনে কাজ করছে। অনুষ্ঠানের প্রথমদিন সাধারণ পরিষদে সম্ভাব্য রোডম্যাপ ও এর কৌশল নিয়ে আলোচনা এবং দ্বিতীয় দিনে ডি-৮ মন্ত্রীপর্যায়ে তা উপস্থাপন করা হবে। পরে সংশ্লিষ্ট দেশগুলোর বাণিজ্য মন্ত্রণালয়ে এ সংক্রান্ত প্রস্তাব দেওয়া হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। বিশেষ অতিথি থাকবেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এবং ডি-৮-এর সেক্রেটারি জেনারেল রাষ্ট্রদূত ইসিয়াকা আব্দুল কাদির ইমাম।

এ ছাড়া ৮ সদস্য দেশের পক্ষ থেকে ৪০ জনের অধিক প্রতিনিধি অনুষ্ঠানে অংশ নেবেন। আগত দর্শনার্থীদের জন্য এক্সপো জোনে ‘বিল্ড ইন বাংলাদেশ প্যাভিলিয়ন’-এ বাংলাদেশের স্থানীয় প্রতিষ্ঠানের স্টল থাকবে। বুধবার (২৭ জুলাই) এক্সপো শেষ হবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Bangla Webs