1. meheralibachcu@gmail.com : Meher Ali Bachcu : Meher Ali Bachcu
  2. anarulbabu18@gmail.com : Anarul Babu : Anarul Babu
  3. mahabub3044@gmail.com : Mahabub Islam : Mahabub Islam
  4. dainikmeherpurdarpon@gmail.com : meherpurdarpon :
  5. n.monjurul3@gmail.com : monjurul : monjurul
  6. banglahost.net@gmail.com : rahad :
রাশিয়ার বিরুদ্ধে সুইজারল্যান্ডের নিষেধাজ্ঞা - দৈনিক মেহেরপুর দর্পণ
শুক্রবার, ১৪ জুন ২০২৪, ১০:৩১ পূর্বাহ্ন

রাশিয়ার বিরুদ্ধে সুইজারল্যান্ডের নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট টাইম : শুক্রবার, ২৭ জানুয়ারী, ২০২৩
  • ১৫০ বার পঠিত

ইউক্রেনে আগ্রাসনের প্রতিবাদে রাশিয়ার বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে সুইস ফেডারেল কাউন্সিল। একই ইস্যুতে মস্কোর বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) আরোপিত সর্বশেষ নিষেধাজ্ঞার সঙ্গে সঙ্গতি রেখে এই নিষেধাজ্ঞা দিয়েছে সুইজারল্যান্ড। যদিও দেশটি  ইউরোপীয় ইউনিয়নের সদস্য নয়। তবে দেশটির অর্থনীতি ইইউ-ভুক্ত প্রতিবেশী দেশগুলোর দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত।

এর আগে গত বছরের ১৬ ডিসেম্বর ইইউ কমিশন এক বিবৃতিতে রাশিয়ার বিরুদ্ধে তাদের নিষেধাজ্ঞা প্যাকেজের সর্বশেষ তথা নবম পর্ব ঘোষণা করে। ইউক্রেনে রাশিয়ার চলমান আগ্রাসনের প্রতিক্রিয়ায় মস্কোর বিরুদ্ধে ধারাবাহিক নিষেধাজ্ঞা আরোপ করে আসছে ইইউ। সর্বশেষ প্যাকেজে অভিযোগ করা হয়, রাশিয়া অব্যাহতভাবে ইউক্রেনের পরিস্থিতি অস্থিতিশীল করছে এবং দেশটির আঞ্চলিক অখণ্ডতা, সার্বভৌমত্ব এবং নিরাপত্তাকে উপেক্ষা করছে। গত বছরের ফেব্রুয়ারির শেষে সুইজারল্যান্ডের তৎকালীন প্রেসিডেন্ট ইগনাজিও ক্যাসিস ঘোষণা করেন, ইউক্রেনে হামলার প্রতিবাদে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে ইইউ যে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করছে, সেই একই পদক্ষেপ নিচ্ছে তার দেশও।

ইউরোপীয় ইউনিয়ন ও সুইজারল্যান্ডের এই নিষেধাজ্ঞার আওতায় রাশিয়ার প্রায় ২০০ ব্যক্তি, প্রতিষ্ঠান ও সংস্থা রয়েছে। এছাড়া প্রোডাক্ট টেস্টিং, বিজ্ঞাপন, মার্কেট রিসার্চ, মতামত জরিপ পরিচালনা এবং রাশিয়ার সামরিক শিল্পকে সমৃদ্ধ করবে এমন সামরিক সরঞ্জামাদি, নিরাপত্তা সরঞ্জাম, বিভিন্ন পণ্য রপ্তানি ও অন্যান্য বিষয় এই নিষেধাজ্ঞার আওতাভুক্ত। স্থানীয় সময় বুধবার সন্ধ্যা ৬টা থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে। এছাড়া সুইজারল্যান্ড রাশিয়ার খনি সেক্টরে বিনিয়োগ নিষিদ্ধ এবং আর্মস নিষেধাজ্ঞা জারি করার পরিকল্পনা করছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Bangla Webs