1. meheralibachcu@gmail.com : Meher Ali Bachcu : Meher Ali Bachcu
  2. anarulbabu18@gmail.com : Anarul Babu : Anarul Babu
  3. mahabub3044@gmail.com : Mahabub Islam : Mahabub Islam
  4. dainikmeherpurdarpon@gmail.com : meherpurdarpon :
  5. n.monjurul3@gmail.com : monjurul : monjurul
  6. banglahost.net@gmail.com : rahad :
যুক্তরাষ্ট্রের আকাশে চীনা গোয়েন্দা বেলুন - দৈনিক মেহেরপুর দর্পণ
শনিবার, ১৫ জুন ২০২৪, ০৩:৪৯ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্রের আকাশে চীনা গোয়েন্দা বেলুন

আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট টাইম : শুক্রবার, ৩ ফেব্রুয়ারী, ২০২৩
  • ১৩৭ বার পঠিত

যুক্তরাষ্ট্রে গত কয়েকদিন ধরে একটি সন্দেহজনক বেলুন উড়তে দেখা গেছে। মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগন দাবি করেছে, এটি চীনের গোয়েন্দা নজরদারি বেলুন। এখন এ বেলুনটির উপর নজর রাখা হচ্ছে।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) এমনটা জানান মার্কিন কর্মকর্তারা। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙকেনের বেইজিং সফরের কয়েকদিন আগে এমনটা দেখা গেলো। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ খবর জানা গেছে।

একজন মার্কিন কর্মকর্তা জানান, বেলুনটি যুক্তরাষ্ট্রের আকাশসীমায় প্রবেশ করার পরপরই তার নিয়ন্ত্রণ নেওয়া হয়। এ সময় বেলুনটিকে চালকসংযুক্ত জঙ্গিবিমান দিয়ে পর্যবেক্ষণ করা হয়।

মার্কিন সামরিক সদর দপ্তর পেন্টাগনের মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল প্যাট্রিক রাইডার জানান, সরকার একটি অধিক উচ্চতাসম্পন্ন নজরদারি বেলুন শনাক্ত করেছে ও ট্র্যাক করছে যা এই মুহূর্তে যুক্তরাষ্ট্রের আকাশে রয়েছে।

যুক্তরাষ্ট্রের সামরিক সদর দপ্তর পেন্টাগন

ব্রিগেডিয়ার রাইডার জানান, বর্তমানে বেলুনটি আকাশে বাণিজ্যিক বিমান চালাচলের উচ্চতার অনেক উপরে অবস্থান করছে। বেলুনটি দ্বারা বর্তমানে সামরিক বা অন্যকোনো ক্ষতির আশঙ্কা নেই।

চলমান উত্তেজনার মধ্যে উভয় পক্ষের গোয়েন্দাবৃত্তির যে ইচ্ছা, তা এ ঘটনার মাধ্যমে প্রমাণিত হয়েছে বলে মত বিশ্লেষকদের। এ ঘটনায় জঙ্গিবিমান মোতায়েন করা হলেও বেলুনটি গুলি করে ভূপাতিত না করতে উপদেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের উপদেষ্টারা। বেলুনের ধ্বংসাবশেষ নিরাপত্তা হুমকি সৃষ্টি করতে পারে—এমন আশঙ্কায় এ উপদেশ দেওয়া হয়। বাইডেন এ উপদেশ গ্রাহ্য করেছেন বলেও জানান মার্কিন কর্মকর্তারা।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Bangla Webs