1. meheralibachcu@gmail.com : Meher Ali Bachcu : Meher Ali Bachcu
  2. anarulbabu18@gmail.com : Anarul Babu : Anarul Babu
  3. mahabub3044@gmail.com : Mahabub Islam : Mahabub Islam
  4. dainikmeherpurdarpon@gmail.com : meherpurdarpon :
  5. n.monjurul3@gmail.com : monjurul : monjurul
  6. banglahost.net@gmail.com : rahad :
দুধের সঙ্গে যেসব খাবার খাবেন না - দৈনিক মেহেরপুর দর্পণ
সোমবার, ১৭ জুন ২০২৪, ০৫:৪০ পূর্বাহ্ন

দুধের সঙ্গে যেসব খাবার খাবেন না

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শনিবার, ৪ ফেব্রুয়ারী, ২০২৩
  • ১৭৬ বার পঠিত

দুধ একটি পরিচিত এবং স্বাস্থ্যকর পানীয়। কেউ দুধ পান করতে পছন্দ করেন আবার কেউ করেন না। তবে যেহেতু আমাদের দেশে এটি একটি কমন পানীয় তাই বিভিন্ন সময়ে এটি আমাদের পান করা হয়ে থাকে। এটি স্বাস্থ্যকর হলেও বেশ কিছু খাবার আছে যার সঙ্গে এটি পান করা একেবারেই ঠিক নয়। চলুন জেনে নেওয়া যাক কোন খাবারগুলোর সঙ্গে দুধ পান করা যাবে না-

প্রোটিন সমৃদ্ধ খাবার: প্রোটিন এবং দুধ একসঙ্গে খাওয়া উচিত নয় কারণ ওজন বাড়িয়ে তুলতে পারে। পুষ্টিবিদ অনশুল জয়ভারত বলছেন, দুধ ও প্রোটিন জাতীয় খাবার একসঙ্গে খেলে হজমে সমস্যা দেখা দিতে পারে। যাই হোক, এটি শিশুর ক্ষেত্রে উপকারী হতে পারে কারণ এটি পেশির বৃদ্ধিতে সহায়তা করে।

মাছ: মাছ এবং দুধ একসঙ্গে খাওয়া মোটেও উচিত নয়। এ নিয়ে অনেক প্রাচীন কথাও রয়েছে। দুধ প্রাকৃতিকভাবে ঠান্ডা জাতীয় অন্যদিকে মাছ গরম প্রকৃতির। এই দুটি একসঙ্গে খেলে ভারসাম্য ঠিক থাকে না। তাই দুধ আর মাছ একসঙ্গে খাওয়া যাবে না।

মাংস: মাছের মতো মাংসের সঙ্গেও দুধ খাওয়া উচিত নয়। এটিও মাছের মতো গরম প্রকৃতির। এই দুই খাবার একসঙ্গে খেলে ভারসাম্য ঠিক থাকে না। তাই এই দুটি একসঙ্গে খাওয়া ঠিক হবে না।

সাইট্রাস জাতীয় খাবার: সবাই জানি দুধে লেবুর রস যুক্ত করলে এটি দই হয় এবং পনিরে রূপান্তরিত হয়। এটি হলো দুধে সাইট্রাস খাবার যুক্ত করার ফল। এগুলো একসঙ্গে খেলে পেটেও একই ঘটনা ঘটে। পুষ্টিবিদ শিল্পা অরোরা সতর্ক করে জানান, অ্যাসিডিক, সাইট্রাস এবং ভিটামিন সি সমৃদ্ধ খাবার দুধের সঙ্গে খাওয়া উচিত নয়।

নির্দিষ্ট কিছু ফল: ফল হলো সবচেয়ে সাধারণ ধরণের খাবার যা আমরা দুধে যুক্ত করি। তবে স্বাস্থ্য বিশেষজ্ঞরা কিছু ফলের সতর্ক করেছেন। সনাতন মেডিসিন বিশেষজ্ঞ ডাঃ সূর্য ভগবতী ব্যাখ্যা করেছেন, দুধ এক ধরনের প্রাণীজ প্রোটিন তাই এটি কিছু ফলের সঙ্গে খেলে হজমের সমস্যা এবং অ্যাসিডিটিও হতে পারে। কলা এবং দুধও অসামঞ্জস্যপূর্ণ। অ্যাসিডিক, সাইট্রাস এবং ভিটামিন সি সমৃদ্ধ ফল দুধের সঙ্গে খাওয়া ঠিক নয়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Bangla Webs