1. meheralibachcu@gmail.com : Meher Ali Bachcu : Meher Ali Bachcu
  2. anarulbabu18@gmail.com : Anarul Babu : Anarul Babu
  3. mahabub3044@gmail.com : Mahabub Islam : Mahabub Islam
  4. dainikmeherpurdarpon@gmail.com : meherpurdarpon :
  5. n.monjurul3@gmail.com : monjurul : monjurul
  6. banglahost.net@gmail.com : rahad :
ক্রুজ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া - দৈনিক মেহেরপুর দর্পণ
বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ১১:২৯ পূর্বাহ্ন

ক্রুজ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট টাইম : রবিবার, ২৮ জানুয়ারী, ২০২৪
  • ৭৭ বার পঠিত

উত্তর কোরিয়া পূর্ব উপকূলে বেশ কয়েকটি ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে বলে নিশ্চিত করেছে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী। গত কয়েক মাসে পারমাণবিক অস্ত্রধারী কমিউনিস্ট দেশটি বারবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে যাচ্ছে যার ফলে আঞ্চলিক উত্তেজনা বেড়ে গেছে। রোববার সিনপো বন্দরের কাছে ওই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়। ক্ষেপণাস্ত্রের সংখ্যা বা ধরন এখনও স্পষ্ট নয়।

এর আগে গত বুধবার উত্তর কোরিয়া পুলহওয়াসল-৩-৩১ নামে একটি নতুন কৌশলগত ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। দক্ষিণ কোরিয়ার ইয়োনহাপ বার্তা সংস্থা জানায়, বুধবার সকালের দিকে এসব ক্ষেপণাস্ত্র ছোড়া হয়।

এছাড়া কয়েকদিন আগেই ডুবো পারমাণবিক অস্ত্র ব্যবস্থার পরীক্ষা চালানোর দাবি করেছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র ও জাপানের যৌথ সামরিক মহড়ার প্রতিক্রিয়ায় এই অস্ত্রের পরীক্ষা চালিয়েছে কিম জং উনের দেশ।

২০২৩ সালের মার্চে প্রথম নতুন ড্রোন ব্যবস্থাটির পরীক্ষা চালানো হয়। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম বলেছে যে, পানিতে থাকা শত্রুর ওপর লুকিয়ে আক্রমণ করা ও ডুবো বিস্ফোরণের মাধ্যমে বড় তেজস্ক্রিয় তরঙ্গ তৈরি করে নৌদল ও প্রধান আভিযানিক বন্দরগুলোকে ধ্বংস করার লক্ষ্যেই এটি তৈরি।

এদিকে নতুন ক্রুজ ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপণের বিষয়ে দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ (জেসিএস) বলেন, আমাদের সামরিক বাহিনী যুক্তরাষ্ট্রের সঙ্গে গভীরভাবে এ বিষয়ে কাজ করছে। উত্তর কোরিয়ার উস্কানিমূলক কার্যক্রম পর্যবেক্ষণ করা হচ্ছে।

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন সাম্প্রতিক সময়ে আক্রমনাত্মক হয়ে উঠেছেন। দেশটিতে একের পর এক বিভিন্ন ধরনের ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হচ্ছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Bangla Webs